চলুন শুনি এক আজব দেশের গল্প!

যে দেশে আমি বা আমরা খোজে পাচ্ছি না কোন চোর এমনকি পাচ্ছিনা খুঁজে দায়িত্বহীন একজন মানুষও।
হয়তো উন্নত দেশের গল্প আপনি অনেকই শুনেছেন, এবার আসুন শুনি মানবতার একটি দেশের গল্প!

তো চলুন শুনি সেই দেশের গল্প, যেই দেশের নাম... কি ভাবছেন কোন দেশ? বলছি সেটা হলো সিঙ্গাপুর

বিষয় গুলো আমরা প্রতিটা প্রবাসীই অন্তর দিয়ে খুব ভালোভাবে অন্তর দিয়ে অনুভব করেছি, বিষেশ করে যখন অন্যদেশের গল্প শুনি বন্ধুদের কাছ থেকে।
Photo Release: Prime Minister Office

কি আছে তাদের মানবতায়???

আমি একজন সাধারণ শ্রমিক আর এই করোনার মহামারিতে আমাদের মৌলিক চাহিদা, খাদ্য, বাসস্থান, চিকিৎসা এবং বেতনের কিছু অংশ ও আরো নানান কিছু দেয়ার দায়িত্ব নিলেন সিঙ্গাপুর সরকার।

কিছু মজাদার আন্তরিকতা দেখুন!
আমাদের নিত্যপ্রয়োজনীয় কসমেটিক (সাবান,সেম্পু, টুথব্রাশ, পেস্ট, ওয়াশিংপাউডার, এবং হেন্ড সেনিটারাইজ এমন কি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য Gillette) সরবরাহের দায়িত্ব।

গায়ে দেওয়া তৌয়ালে, মুখ মুছার রুমাল এবং ঠান্ডা থেকে সুরক্ষার জন্য বালিশ ও কম্বলের দায়িত্বটাও নিলেন। (ছোট খাট কিছু জিনিস বাদ দিলাম)

বিনোদনের জন্য!
ঐই পর্যন্ত 100GB ইন্টারনেট ব্যাবস্থা ফ্রি তাছাড়া ফ্রী Wi-Fi তো আছেই! যে দেশে 1GB ইন্টারনেটর মূল্য হিসেবে দিতে হয় ১০ ডলার (যা বাংলাদেশী টাকায় ৬১০ টাকা)

দায়িত্ব কাকে বলে দেখুন!
গত দুই মাসে সরকারি খাবার খাচ্ছি। আপনি যদি বাংলাদেশী হউন তবে পাচ্ছেন বাংলাদেশী খাবার আর যদি ইন্ডিয়ান বা অন্যান্য দেশের হউন অবে যার যার রেস অনুযায়ী। কিন্তু দূর্ভাগ্যবশত একবেলাও খাবার ৫ মিনিট দেড়িতে আসতে দেখিনি।

কি আশ্চর্যের বিষয়!
এ দেশের নেতৃবৃন্দরা চুরি শিখলোনা, শিখলনা কি করে জনগনকে ঠকাতে হয়!

এবার আপনারাই বলুন। এ দেশের প্রশংসা না করলে অকৃতজ্ঞ হয়ে যাবো না?
হয়তো অনেকে বলবে উন্নত দেশ বলেই এমন। কিন্তু না দেশ যতই উন্নত হউক যদি আমরা আমাদের চিন্তা চেতনাকে পরিবর্তন না করি তাহলে এটা কখনই সম্ভব না।। তাই এদেশের মানুষগুলো দায়িত্ববান বলেই দেশটা উন্নত আর এতকিছু সম্ভব হয়েছে।
হয়তো একদিন আমারও (বাংলাদেশ) দায়িত্ববান হবো এই প্রত্যাশাই রইলো।

স্যালুট জানাই (স্যার লি হিসয়েন লং) আপনাকে এবং আপনার মন্ত্রী এবং সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দুকে।