১৮ বছরের আগে নয়!

আপনার আদরের ছেলে মেয়েগুলোকে আপনি কেমন মানুষ বানাচ্ছেন?


১৮ বছরের আগে নয়: আপনার ৪ বছর বয়সের ছোট ছেলেটা মোবাইলে গান না শুনতে দিলে খেতে চায় না?
কিংবা ঘুমানোর আগে তাকে মোবাইলে গান ছেড়ে দিতে হয়?
অথবা, আপনার বাড়ির ছোট ছোট ছেলে মেয়েগুলোর মেবাাইল, টিভি দেখার প্রতি আগ্রহ বেশী??

একবারও ভেবে দেখেছেন বাচ্চাগুলোর এরকম অভ্যাস কেন হয়ে উঠলো??


আমোর মামাতো ভাইয়ের বয়েস ২ বছর। মোবাইলে পাগলু গান শুনতে শুনতে সে ঘুমায়। মোবাইলে ভিডিও গান না ছেড়ে দিলে সে খেতে চায় না! বাড়িতে গিয়ে এসব কান্ড দেখে তো আমি অবাক :o

আমার বিশ্বাস এবং দুঃখজনকভাবে বিশ্বাস করি অনেকেরই ছেলেমেয়েদের ঘুম পাড়াতে খাওয়াতে গেলে স্মার্টফোনে গান ছেড়ে দিতে হয়!

আমার পরিবারে স্মার্টফোন, আরামদায়ক গেজেটগুলোর অপব্যবহার, শিশুর সুন্দর মানসিকতা গঠনে যেসব বিষয় মেনে চলতে হবে সেটা বুঝানো আমার দায়িত্ব.... সেই সাথে আমার আশেপাশের মানুষজনকে জানানোর চেষ্টা করাটাও অবশ্যই আমার দায়িত্ব.. আপনার আশেপাশের মানুষজনকে বুঝানোর দায়িত্ব অবশ্যই আপনাদের....

দয়া করে আস্তে আস্তে সচেতন হোন। হাতের মুঠোয় এখন পুরো বিশ্ব!


আপনার ছেলে মেয়েদের মস্তিস্ককে দুনিয়াময় না করে হাতের মুঠোয় বন্দি করে রাখতে না চাইলে সাবধান হোন এখনি।
ছোটবেলা থেকে আপনি আপনার সন্তানকে যেভাবে গড়ে তুলবেন সেভাবেই তার মনমানসিকতার ভিত্তি স্হাপন হবে।

কাচা লবন খাওয়া স্বাহ্যের জন্য ভালো নয়! এখন আপনি যদি আপনার বাচ্চাকে ছোটবেলা থেকে লবন ছাড়া ভাত (পরিমাণমতন) খাওয়া শেখান বাচ্চারা লবন ছাড়া ভাত খেতে অভ্যস্হ্য হবে।
বাবা-মায়ের অত্নসচেতনা শিশুর সুস্হ মস্তিষ্ক তৈরীতে সহায়ক।।

(সংগ্রহকৃত এই ভিডিওটা ফেসবুকে ইতোমধ্যে অনেকেই দেখে থাকবেন। আমি চেষ্টা করবো এসকল ব্যাপারগুলোর প্রভাব ও প্রতিকার তুলে ধরার জন্য)
ধণ্যবাদ।।
#চলবে....